ⓘ Free online encyclopedia. Did you know? page 374

আব্দুল মান্নান (বিমান নির্বাহী)

আব্দুল মান্নান আনু. ১৯৪২ সালে ঢাকার নবাবগঞ্জে জন্মগ্রহণ করেন। তিনি পড়ালেখা করেছেন যুক্তরাজ্যের লণ্ডনে। তার একমাত্র মেয়ে মেহরাজ মান্নান লন্ডন প্রবাসী।

আব্দুল মান্নান চৌধুরী (হবিগঞ্জের রাজনীতিবিদ)

আব্দুল মান্নান চৌধুরী যিনি ছানু মিয়া নামে পরিচিত ছিলেন। বাংলাদেশের হবিগঞ্জ জেলার রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধের সংগঠক যিনি তৎকালীন সিলেট-২১ আসনের সংসদ সদস্য ছিলেন।

আব্দুল মুত্তাকিম চৌধুরী

আব্দুল মুত্তাকিম চৌধুরী বাংলাদেশের মৌলভীবাজার জেলার রাজনীতিবিদ, আইনজীবী ও মুক্তিযুদ্ধের সংগঠক যিনি তৎকালীন পূর্ব-পাকিস্তান প্রাদেশিক পরিষদের সদস্য, তৎকালীন গণপরিষদ সদস্য ও তৎকালীন সিলেট-১৩ আসনের সংসদ সদস্য ছিলেন।

আমজাদ হোসেন (দিনাজপুরের রাজনীতিবিদ)

আমজাদ হোসেন বাংলাদেশের দিনাজপুর জেলার রাজনীতিবিদ, আইনজীবী ও মুক্তিযোদ্ধা যিনি তৎকালীন দিনাজপুর-৭ ও দিনাজপুর-৩ আসনের সংসদ সদস্য ছিলেন।

আমিরুল ইসলাম কামাল

আমিরুল ইসলাম কামাল বাংলাদেশের নোয়াখালী জেলার রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধের সংগঠক যিনি তৎকালীন নোয়াখালী-১৪ আসনের সংসদ সদস্য ও প্রাক্তন প্রতিমন্ত্রী ছিলেন।

আবদুল হাই আরিফী

আবদুল হাই আরিফী ছিলেন একজন পাকিস্তানি দেওবন্দি ইসলামি পণ্ডিত, শিক্ষাবিদ, লেখক, আধ্যাত্মিক ব্যক্তিত্ব ও সমাজ সংস্কারক। তিনি চিশতিয়া তরিকায় আশরাফ আলী থানভীর শিষ্য ছিলেন এবং তার শিষ্যদের মধ্যে মুহাম্মদ তাকি উসমানি, মুহাম্মদ রফী উসমানী উল্লেখযোগ্য। ...

আলী যাকের

আলী যাকের ছিলেন একজন বাংলাদেশী অভিনেতা, ব্যবসায়ী ও কলামিস্ট। দেশীয় বিজ্ঞাপনশিল্পের একজন পুরোধা ব্যক্তিত্ব যাকের টেলিভিশন ও মঞ্চ নাটকে সমান জনপ্রিয়। আলী যাকের বাংলাদেশের বিজ্ঞাপনী সংস্থা এশিয়াটিক থ্রিসিক্সটি -র কর্ণধার ছিলেন। তিনি বাংলাদেশের দ ...

আসমত আলী শিকদার

আসমত আলী শিকদার বাংলাদেশের বরগুনা জেলার রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধের সংগঠক ও আইনজীবী যিনি তৎকালীন পটুয়াখালী-১ আসনের সংসদ সদস্য ছিলেন।

ইয়াকুব আলী চৌধুরী

ইয়াকুব আলী চৌধুরী যিনি নিজ এলাকায় বাদশা চৌধুরী নামেও পরিচিত। বাংলাদেশের পটুয়াখালী জেলার রাজনীতিবিদ ও পটুয়াখালী-৩ আসনের সাবেক সংসদ সদস্য।

ইরশাদুল হক

ইরশাদুল হক একজন বাংলাদেশি সাবেক সরকারি কর্মকর্তা যিনি শিক্ষা মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ছিলেন। তিনি শিক্ষা মন্ত্রণালয় ও খাদ্য মন্ত্রণালয়ের সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন।

এ এস এম মোজাম্মেল হক

মোজাম্মেল হক বাংলাদেশ জামায়াতে ইসলামীর রাজনীতিবিদ। তিনি ১৯৭৯ সালের দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে ইসলামী ডেমোক্রেটিক লীগের আইডিএল প্রার্থী হিসেবে তৎকালীন যশোর-৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮৬ সালের তৃতীয় জাতীয় সংসদ নির্বাচনে তিনি বাংলা ...

এ কে এম খায়রুজ্জামান মিয়া

এ কে এম খায়রুজ্জামান মিয়া যিনি বতু মিয়া নামেও পরিচিত। বাংলাদেশের ফরিদপুর জেলার রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধা ও ফরিদপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য।

এ কে এম নুরুল করিম খায়ের

এ কে এম নুরুল করিম খায়ের যিনি খায়ের মাস্টার নামে পরিচিত ছিলেন। বাংলাদেশের বরিশাল জেলার রাজনীতিবিদ ও তৎকালীন বাকেরগঞ্জ-১১ আসনের সংসদ সদস্য ছিলেন। তিনি মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন।

এ কে এম শামসুল হক

এ কে এম শামসুল হক যিনি গোলাপ মিয়া নামে পরিচিত। বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধের সংগঠক, ভাষা সৈনিক ও তৎকালীন কিশোরগঞ্জ-১ আসনের সাবেক সংসদ সদস্য।

একরামুল আলম

অধ্যক্ষ একরামুল আলম বাংলাদেশ জাতীয়তাবাদী দলের রাজনীতিবিদ ও নাটোর-৪ আসনের সাবেক সাংসদ। তিনি ১৫ ফেব্রুয়ারি ১৯৯৬ সালের জাতীয় নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

এম আব্দুল ওয়াহাব

এম আব্দুল ওয়াহাব মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। তিনি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, চট্টগ্রাম জেলা বোর্ড কাউন্সিলর ও বাংলাদেশ আওয়ামী লীগের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। তিনি ৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অং ...

এম ওবায়দুল হক

এম ওবায়দুল হক বাংলাদেশের চট্টগ্রাম জেলার রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধা ও প্রকৌশলী যিনি তৎকালীন চট্টগ্রাম-৩ আসনের সংসদ সদস্য ছিলেন।

এমরান আলী সরকার

এমরান আলী সরকার বাংলাদেশের রাজশাহী জেলার রাজনীতিবিদ যিনি তৎকালীন রাজশাহী-১১ আসনের সংসদ সদস্য ও ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী ছিলেন।

কাজী মুতাসিম বিল্লাহ

কাজী মুতাসিম বিল্লাহ ছিলেন একজন বাংলাদেশি দেওবন্দি ইসলামি পণ্ডিত, শিক্ষাবিদ, রাজনীতিবিদ, লেখক, সমাজ সংস্কারক ও আধ্যাত্মিক ব্যক্তিত্ব। তিনি জামিয়া শরইয়্যাহ মালিবাগ, ঢাকার মহাপরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের খণ্ডকালীন অধ্যাপক ছিলেন। তিনি হুসাইন আহ ...

নূর হুসাইন কাসেমী

আল্লামা নূর হুসাইন কাসেমী ছিলেন একজন বাংলাদেশি দেওবন্দি ইসলামি পণ্ডিত, রাজনীতিবিদ, শিক্ষাবিদ ও ধর্মীয় বক্তা। তিনি একাধারে হেফাজতে ইসলাম বাংলাদেশ ও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব, আল হাইআতুল উলয়ার সহ-সভাপতি, বেফাকুল মাদারিসিল আরাবিয়া ...

খন্দকার নুরুল ইসলাম

খন্দকার নুরুল ইসলাম যিনি নুরু মিয়া নামে পরিচিত ছিলেন। বাংলাদেশের ফরিদপুর জেলার রাজনীতিবিদ ও তৎকালীন ফরিদপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য।

জারওয়ালি খান

জারওয়ালি খান ছিলেন একজন পাকিস্তানি দেওবন্দি ইসলামি পণ্ডিত, শিক্ষাবিদ, লেখক, সম্পাদক, খতিব ও সমাজ সংস্কারক। তিনি ইউসুফ বিন্নুরীর শিষ্য এবং জামিয়া আহসানুল উলুমের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ছিলেন।

গোলাম কিবরিয়া (কুষ্টিয়ার রাজনীতিবিদ)

গোলাম কিবরিয়া বাংলাদেশের কুষ্টিয়া জেলার রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। তিনি তৎকালীন পূর্বপাকিস্তান প্রাদেশিক পরিষদের সদস্য ও কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য ছিলেন।

চিত্ত রঞ্জন দত্ত

চিত্ত রঞ্জন দত্ত ছিলেন বাংলাদেশের মুক্তিযুদ্ধের একজন সেক্টর কমান্ডার। তিনি ৪নং সেক্টরের সেক্টর কমান্ডারের দায়িত্ব পালন করেছেন। মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য তিনি বীর উত্তম খেতাবে ভূষিত হন। তিনি সেক্টর কমান্ডার্স ফোরামের সাথে যুক্ত।

জাহেদ আলী চৌধুরী

জাহেদ আলী চৌধুরী ১৯৪৭ সালে শেরপুরের নকলাচর অষ্টাধর ইউনিয়নের চরভাবনা গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি স্নাতক ডিগ্রি অর্জন করেছিলেন। তার পিতার নাম জোনাব আলী চৌধুরী ও মায়ের নাম চৌধুরী ছবরুন্নেছা। তার বড় ছেলে কেন্দ্রীয় বিএনপির ...

তাজউদ্দীন আহমদ

তাজউদ্দীন আহমদ বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী ও স্বাধীনতা সংগ্রামের অন্যতম নেতা। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তাজউদ্দীন আহমদ মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের প্রথম সরকার গঠনে গুরুত্বপ ...

দেওয়ান মোহাম্মদ ইদ্রিস

দেওয়ান মোহাম্মদ ইদ্রিস ঢাকা জেলার সাভার উপজেলায় জন্মগ্রহণ করেন। তার স্ত্রী সালেহা ইদ্রিস। তাদের তিন ছেলে ও চার মেয়ে। ছেলে দেওয়ান মোহাম্মদ সালাউদ্দিন তৎকালীন ঢাকা-১২ বর্তমান ঢাকা-১৯ আসনের সাবেক সংসদ সদস্য।

ফরহাদ আহম্মেদ কাঞ্চন

ফরহাদ আহম্মেদ কাঞ্চন কিশোরগঞ্জ জেলার ইটনা উপজেলার বাদলা ইউনিয়নে জন্মগ্রহণ করেন। তার ছেলে বিএনপিপন্থী চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ড্যাব নেতা ফেরদৌস আহাম্মেদ লাকী।

ফরিদা রউফ আশা

ফরিদা রউফ আশা নীলফামারী জেলায় জন্মগ্রহণ করেন। তার স্বামী আবদুর রউফ ১৯৪১-২০১১ রাজনীতিবিদ ও মুক্তিযোদ্ধা যিনি রংপুর-১ ও নীলফামারী-১ আসনের সংসদ সদস্য ছিলেন। তার এক ছেলে মোস্তফা মঈন, দুই মেয়ে রিফাত ফারহানা শান্তা ও রিফাত রুমানা শর্মী।

মহান ইউ

মহান ইউ ছিলেন প্রাচীন চীনের সিয়া সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা সম্রাট। তিনি সে সময়ে চীনের মহাপ্লাবন নিয়ন্ত্রণের জন্য সুপরিচিত ছিলেন। ইউ চীনের অন্যতম একজন শাসক যার নামের পাশে দ্য গ্রেট পদবী দিয়ে সম্মানিত করা হয়েছে। ওরাকল হাড় থেকে প্রাপ্ত তথ্য থেকে ...

মাশির হোসেন

মাশির হোসেন নিজ এলাকায় হিরু নামে পরিচিত বাংলাদেশী সাংবাদিক ও ভাষাসৈনিক ছিলেন। সাংবাদিকতায় অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০০৫ সালে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করেন।

মীর শাহাদাতুর রহমান

মীর শাহাদাতুর রহমান বাংলাদেশের যশোর জেলার একজন রাজনীতিবিদ ও ব্যবসায়ী যিনি জাতীয় পার্টির রাজনীতির সাথে যুক্ত ছিলেন। তিনি যশোর-২ আসনের সাবেক সংসদ সদস্য।

মুজাফ্ফর আলী

মুজাফ্ফর আলী বাংলাদেশের কুমিল্লা জেলার রাজনীতিবিদ যিনি পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদ সদস্য ও তৎকালীন কুমিল্লা-৮ আসনের সংসদ সদস্য ছিলেন।

মোজাম্মেল হক অদুদ মিয়া

মোজাম্মেল হক যিনি অদুদ মিয়া নামে পরিচিত। বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া জেলার রাজনীতিবিদ ও তৎকালীন কুমিল্লা-৬ আসনের সাবেক সংসদ সদস্য।

মোয়াজ্জেম হোসেন (রাজনীতিবিদ)

মোয়াজ্জেম হোসেন পটুয়াখালীর কলাপাড়ায় জন্মগ্রহণ করেন। তার ছেলে মনিরুজ্জামান মনির পটুয়াখালী জেলা বিএনপির সহসভাপতি, স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সাবেক সহসাধারণ সম্পাদক ও কলাপাড়া উপজেলা বিএনপির সাবেক আহবায়ক।

মোহাম্মদ আনোয়ার জঙ্গ তালুকদার

আনোয়ার জঙ্গ তালুকদার ঢাকা জেলার আশুলিয়া থানা টংগাবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা ইব্রাহীম তালুকদার, যিনি যিনি আশুলিয়া ইউনিয়নের প্রেসিডেন্ট ছিলেন। তার স্ত্রী সৈয়দা লুৎফুন নাহার। তার ছেলে তালুকদার মোহাম্মদ তৌহিদ জং মুরাদ বাংলাদেশ আওয়ামী ...

মোহাম্মদ সাদাকাত হোসেন

মোহাম্মদ সাদাকাত হোসেন ছক্কু মিয়া বাংলাদেশের কুড়িগ্রাম জেলার রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধা ও তৎকালীন রংপুর-১৬ আসনের সাবেক সংসদ সদস্য।

মোহাম্মদউল্লাহ

মোহাম্মদউল্লাহ তার পূর্ণ নাম মোহাম্মদ মোহাম্মদউল্লাহ । তিনি আইনজীবী, রাজনীতিক এবং বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন। তিনি ছিলেন সংসদ সদস্য, ডেপুটি স্পীকার ও স্পীকার।

রফিক উদ্দিন সরকার

রফিক উদ্দিন সরকার বাংলাদেশের নাটোর জেলার রাজনীতিবিদ, আইনজীবী ও মুক্তিযুদ্ধের সংগঠক যিনি তৎকালীন রাজশাহী-১৭ আসনের সংসদ সদস্য ছিলেন।

রবার্ট ব্যাডেন পাওয়েল

রবার্ট ব্যাডেন পাওয়েল, প্রথম ব্যারন ব্যাডেন-পাওয়েল, ওএম, জিসিএমজি, জিসিভিও, কেসিবি স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা হিসেবে বৈশ্বিকভাবে পরিচিত হয়ে আছেন। এছাড়াও, তিনি ইংরেজ সামরিক কর্মকর্তা ছিলেন। তার পূর্ণ নাম রবার্ট স্টিভেন্সন স্মিথ লর্ড ব্যাডেন ...

জিয়াউর রহমান

জিয়াউর রহমান ছিলেন বাংলাদেশের অষ্টম রাষ্ট্রপতি, প্রাক্তন সেনাপ্রধান এবং একজন মুক্তিযোদ্ধা। ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তান সামরিক বাহিনী বাঙালি জনগণের উপর আক্রমণ করাপর তিনি তার পাকিস্তানি অধিনায়ককে বন্দি করে বিদ্রোহ করেন এবং সশস্ত্র প্রতিরোধ গড়ে ...

হাবিবুর রহমান (পণ্ডিত)

হাবিবুর রহমান ছিলেন একজন বাংলাদেশি দেওবন্দি ইসলামি পণ্ডিত, রাজনীতিবিদ, শিক্ষাবিদ, সংগঠক ও সমাজ সংস্কারক। তিনি বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর ও জামেয়া মাদানিয়া কাজির বাজার মাদ্রাসার অধ্যক্ষ ছিলেন। তিনি বাংলাদেশে ইসলামি শাসন প্রতিষ্ঠার জন্য সারাজীব ...

রিয়াজ উদ্দিন আহমেদ

রিয়াজ উদ্দিন আহমেদ নিজ এলাকায় ভোলা মিয়া নামে পরিচিত বাংলাদেশের লালমনিরহাট জেলার রাজনীতিবিদ, আইনজীবী, মুক্তিযুদ্ধের সংগঠক ও প্রাক্তন মন্ত্রী যিনি তৎকালীন রংপুর-১৩, তৎকালীন রংপুর-১৫ ও লালমনিরহাট -৩ আসনের সংসদ সদস্য ছিলেন।

রেজাউল হক সরকার

রেজাউল হক সরকার আইনজীবী ছিলেন। তিনি ১৯৭৯ সালের দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রার্থী হিসেবে তৎকালীন রংপুর-৯ বর্তমান রংপুর-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৮৩ থেকে ১৯৯৬ পর্যন্ত বিএনপির কেন্দ্রীয় কমিটির রাজশা ...

রশিদ আহমদ লুধিয়ানভি

মুফতি রশিদ আহমদ লুধিয়ানভি একজন পাকিস্তানি ইসলামি পণ্ডিত ও ফকিহ ছিলেন। তিনি করাচিতে জামিয়াতুর রশিদ ও আল রশিদ ট্রাস্ট প্রতিষ্ঠা করেছিলেন। তিনি আহসানুল ফতওয়ার রচয়িতা। তিনি দারুল উলূম করাচীর দারুল ইফতা ওয়াল ইরশাদের প্রধান ছিলেন।

শামছুল হক

শামছুল হক আইনজীবী, ভাষা সৈনিক ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল সাতক্ষীরা জেলা সভাপতি ছিলেন। ২২ ফেব্রুয়ারি ১৯৫২ সালে বাংলা ভাষা আন্দোলনের অভিযোগে তিনি সাতক্ষীরায় গ্রেপ্তার হন। তিনি ১৫ ফেব্রুয়ারি ১৯৯৬ সালের ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তা ...

শাহ নেওয়াজ চৌধুরী মন্টু

শাহ নেওয়াজ চৌধুরী মন্টু বাংলাদেশের চট্টগ্রাম জেলার রাজনীতিবিদ ও শিল্পপতি যিনি তৎকালীন চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য ছিলেন।

সাদত আলী সিকদার

ডা: সাদত আলী সিকদার বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলার রাজনীতিবিদ, চিকিৎসক ও মুক্তিযোদ্ধা যিনি তৎকালীন পাকিস্তান গণপরিষদের সদস্য ও তৎকালীন ঢাকা-২৭ আসনের সংসদ সদস্য ছিলেন।

সৈয়দ আবদুস সোবহান

সৈয়দ আবদুস সোবহান বাংলাদেশের জামালপুর জেলার রাজনীতিবিদ, আইনজীবী, ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক যিনি তৎকালীন জামালপুর-৫ আসনের সংসদ সদস্য ছিলেন। ভাষা আন্দোলনে অবদান রাখার জন্য তাকে ২০১২ সালে মরনোত্তর ‘জামালপুর জেলা একুশে সম্মাননাপত্র -২০১২ প্রদ ...

সৈয়দ নজরুল ইসলাম

সৈয়দ নজরুল ইসলাম একজন বাংলাদেশী রাজনীতিবিদ। তিনি ছিলেন বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি। ১৭ এপ্রিল থেকে ১০ জানুয়ারি ১৯৭২ সাল পর্যন্ত তিনি বাংলাদেশের অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন।