ⓘ আধুনিক ইতিহাস, আধুনিক সময়ের ইতিহাস বা আধুনিক যুগ বলতে বিশ্ব ইতিহাস-রচনাপদ্ধতি অনুসৃত সময়সীমায় ইউরোপের ইতিহাসের উত্তর-ধ্রুপদি যুগ বা মধ্যযুগের পরবর্তী সময়কে ..

সেফটিপিন

সেফটি পিন হচ্ছে একটি বা দুটি দন্ডের তৈরী একটি লুপ যার একপাশে লুপ স্প্রিংয়ে দুটি দন্ড সংযুক্ত এবং অন্য পাশের একটি দন্ড সূচালো যা অন্য দন্ডের সুরক্ষা আবরণে প্রয়োজনমাফিক আবৃত বা আবদ্ধ রাখা যায়। এটি দুই বা ততোধিক কাপড়,কাগজ, চামড়া প্রভৃতির অংশকে আবদ্ধ রাখতে ব্যবহার করা হয়।

রূপককাঠি

রূপক কাঠি হচ্ছে বিভিন্ন ধাতু দিয়ে তৈরী অলঙ্কার কাঠি বা দন্ড যাতে বিভিন্ন ধরনের দামি জহরত বা রত্নপাথর বিভিন্ন জ্যামিতিক অথবা প্রাকৃতিক জিনিসের নকশায় বসানো থাকে এবং পোশাকে সাজসজ্জার উপকরণ হিসেবে সৌন্দর্য বর্ধনে ব্যবহার করা হয়।

সিসিলি আমিরাত

সিসিলি আমিরাত যা সিসিলি দ্বীপটিতে ৮৩১ থেকে ১০৯১ অবধি ইসলামী রাজ্য হিসাবে শাসন করেছে। এর রাজধানী ছিল পালের্মো, যা এই সময়কালে মুসলিম বিশ্বের একটি প্রধান সাংস্কৃতিক এবং রাজনৈতিক কেন্দ্র হয়ে ওঠে। যখন উত্তর আফ্রিকার মুসলিম বাহিনী ৬৫২ সালে অভিযান শুরু করে তখন সিসিলি বাইজেন্টাইন সাম্রাজ্যের অংশ ছিল । ৮২৭ থেকে ৯০২ সাল পর্যন্ত দীর্ঘ সময় ধরে চলতে থাকা দ্বন্দ্বের মধ্য দিয়ে তারা ধীরে ধীরে সিসিলির সম্পূর্ণ জয় করে, যার দুর্গ ছিল সুদূর উত্তর-পূর্বাঞ্চলের রোমেটার দুর্গ, যা ৯৬৫ সাল পর্যন্ত ধরে ছিল। মুসলিম শাসনের অধীনে, দ্বীপটি ক্রমবর্ধমান সমৃদ্ধ এবং বিশ্বজনীন হয়ে ওঠে। বাণিজ্য ও কৃষি সমৃদ্ধ হয়, এবং প ...

নৌকা জাদুঘর

নৌকা জাদুঘর কলকাতার কাঁকুড়গাছির সিআইটি রোডে অবস্থিত একটি জাদুঘর। এটি ভারেত প্রথম নৌকা যাদুঘর এবং শহরের অন্যতম প্রধান পর্যটন আকর্ষণ। জাদুঘরটি ২০১৪ সালে আম্বেদকর ভবনে স্থাপন করা হয়। এটি বোট মিউজিয়াম হিসাবে অধিক পরিচিত। জাদুঘরটি প্রদর্শনের জন্য দর্শনার্থীদের থেকে কোন অর্থ গ্রহণ করা হয় না। এখানে ৪৬ প্রকারের নৌকার রেপ্লিকা রয়েছে। সমস্ত রেপ্লিকাগুলি পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার কাঠের কারুকর্মের রাজবংশি শিল্পী দ্বারা তৈরি করা হয়। জাদুঘরটি মঙ্গলকাব্যে উল্লেখিত নৌকা থেকে শুরু করে বর্তমান সময়ের নৌকার রেপ্লিকা দ্বারা সজ্জিত।

রানী আরওয়া মসজিদ

রানী আরওয়া বিনতে আহমদ আল-সুলাইহি বা রানী আরওয়া মসজিদ । এটি খ্রিস্টীয় ১০৫৬ থেকে ১১১১ এর মধ্যে রানী আরওয়া আল-সুলাইহি দ্বারা নির্মিত হয়েছিল এবং তার সমাধিটি পরে তীর্থস্থান হয়ে উঠে। প্রাচীনতম ইয়েমেনি মসজিদগুলির মধ্যে একটি হিসাবে এর গুরুত্ব রয়েছে। এটি হুররাত-উল-মালেকাহ মসজিদ নামেও পরিচিত, কারণ রানীকে প্রায়শই আল-মালিকা আল-হুরার নামে অভিহিত করা হত, যার অর্থ দ্য নোবেল কুইন ।

আলজুনাইদ আল-ইসলামিয়াহ মাদ্রাসা

আলজুনাইদ আল-ইসলামিয়াহ মাদ্রাসা সিঙ্গাপুরে অবস্থিত একটি মাদ্রাসা। মাদ্রাসাটি একটি পূর্ণকালীন বেসরকারী ইসলামি শিক্ষা প্রতিষ্ঠান। সিঙ্গাপুরের ছয়টি পূর্ণকালীন মাদ্রাসাগুলির মধ্যে একটি। আলজুনাইদ মাদ্রাসা সিঙ্গাপুরের প্রাচীনতম কাল থেকে চলমান মাদ্রাসাগুলির মধ্যে একটি। বছরেপর বছর ধরে এটি এই অঞ্চলে আরবি ভাষার উচ্চমানের মাদ্রাসা এবং ইসলামিক বৃত্তির জন্য খ্যাতি অর্জন করেছে। আলজুনাইদ মাদ্রাসাতে সিঙ্গাপুর এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার বিশিষ্ট ইসলামী ধর্মীয় নেতারা পড়াশোনা করেছেন।

                                     

ⓘ আধুনিক ইতিহাস

আধুনিক ইতিহাস, আধুনিক সময়ের ইতিহাস বা আধুনিক যুগ বলতে বিশ্ব ইতিহাস-রচনাপদ্ধতি অনুসৃত সময়সীমায় ইউরোপের ইতিহাসের উত্তর-ধ্রুপদি যুগ বা মধ্যযুগের পরবর্তী সময়কে বোঝায়। আধুনিক ইতিহাসের উপবিভাগ নির্ণয় করা যায় নিম্নলিখিতভাবে:

  • পরবর্তী আধুনিক যুগের শুরু প্রায় মধ্য-১৮শ শতাব্দীর দিকে; এর অন্তর্ভুক্ত উল্লেখযোগ্য ঐতিহাসিক মাইলফলক হল সাত বছরের যুদ্ধ, ফরাসি বিপ্লব, প্রথম শিল্প বিপ্লবএবং গ্রেট ডাইভারজেন্স। পৃথিবীর জনসংখ্যা ১০০ কোটিতে পৌঁছতে ১৮০৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত সময় লেগেছিল। কিন্তু তার মাত্র এক শতাব্দীর মধ্যেই, ১৯২৭ খ্রিষ্টাব্দে, তা ২০০ কোটিতে পৌঁছে যায়।
  • প্রথম আধুনিক যুগ শুরু হয় প্রায় ১৬শ শতাব্দীর দিকে; এর অন্তর্ভুক্ত উল্লেখযোগ্য ঐতিহাসিক মাইলফলক হল ইউরোপীয় রেনেসাঁ এবং আবিষ্কারের যুগ।
  • সমসাময়িক ইতিহাস হল বর্তমান সময়কালের পক্ষে প্রাসঙ্গিক ঘটনাবলীর ঐতিহাসিক বিবরণ।
                                     

1. চর্চার নির্দেশিকা

কিছু ঘটনা যথাযথ অর্থে নতুন না হলেও বিশ্বকে উপলব্ধি করার নতুন পথ প্রদর্শন করায়। আধুনিকতার ধারণা এই সকল ঘটনার সাধারণ অর্থ ব্যাখ্যা করে এবং সেগুলোর প্রধান প্রধান ফলাফলের ব্যাখ্যা করার চেষ্টা করে।

                                     

1.1. চর্চার নির্দেশিকা প্রাক-আধুনিক

প্রাক আধুনিক যুগে অনেক মানুষ নিজের ইন্দ্রিয় অনুভূতি প্রায়ই প্রকাশ করতো বিশ্বাস এর দ্বারা,সেটা হতে পারে একটি একক ঈশ্বরে প্রতি বা অনেক উপাস্য বা ঈশ্বরের প্রতি। প্রাক-আধুনিক সংস্কৃতিতে একটি ব্যক্তিস্বাতন্ত্র্য ধারণা তৈরি না করার চিন্তা করা হয়েছে। যদিও, ধর্মীয় কর্মকর্তারা, যারা প্রায়ই ক্ষমতার পদে থাকতেন, তারা সাধারণ মানুষের আধ্যাত্মিক মধ্যস্থতাকারীদের মধ্যে ছিল। এটা শুধুমাত্র এই মধ্যস্থতাকারীদের জন্য, যারা জনসাধারণ দের ঐশ্বরিক অ্যাক্সেস হিসেবে একমাত্র মাধ্যম ছিল। ঐতিহ্য প্রাচীন সংস্কৃতির জন্য পবিত্র ছিল এবং অপরিবর্তনীয় ছিল একই সাথে একটি সংস্কৃতিতে অনুষ্ঠান এবং সুনীতি সামাজিক শৃঙ্খলায় কঠোরভাবে প্রয়োগ করা হত।

                                     

1.2. চর্চার নির্দেশিকা আধুনিক

"আধুনিক" শব্দটি ১৬ শতকের দিকে উদ্ভাবিত হয় যা বর্তমান বা সাম্প্রতিক সময়কে নির্দেশ করার জন্য ব্যবহিত হয় ল্যাটিন ক্রিয়া-বিশেষণ Modo থেকে উদ্ভূত, যার অর্থ "এইমাত্র"।ইউরোপীয় রেনেসাঁ প্রায় ১৪২০-১৬৩০ সময়কাল যা "পরবর্তি মধ্য যুগ" এবং "আধুনিক সময়ের প্রথমদিক"কার বিশেষ পরিবর্তন গুলো চিহ্নিত করে। এই সময়কাল শুরু হয় ইতালিতে এবং এটা ত্বরান্বিত করে ধ্রুপদী শিল্প ও সাহিত্যের পুনঃআবিষ্কারকে। এছাড়া আবিষ্কার যুগ থেকে নতুন দৃষ্টিকোণ অর্জন করে। দূরবীন ও মাইক্রোস্কোপ উদ্ভাবন এবং জ্ঞান ও চিন্তাজগতের সম্প্রসারণ ঘটে।

                                     

1.3. চর্চার নির্দেশিকা সমসাময়িক

সমসাময়িক যুগে বিভিন্ন সামাজিক-প্রযুক্তিগত প্রবণতা ছিল। ২১ শতকের দিক এবং পরবর্তী আধুনিক বিশ্ব সংক্রান্ত বিষয়বস্তু অনুযায়ী, তথ্যপ্রযুক্তির যুগ এবং কম্পিউটারের ব্যবহার ছিল। পুরোপুরি সর্বব্যাপী ব্যবহার ছিলনা কিন্তু প্রায়ই দৈনন্দিন জীবনে ব্যবহার হত।

                                     

2.1. আধুনিক যুগ উল্লেখযোগ্য উন্নয়ন

আধুনিক যুগে একাধিক উল্লেখযোগ্য উন্নয়ন ঘটে। বিজ্ঞান, রাজনৈতিক, যুদ্ধবিগ্রহ, এবং প্রযুক্তিতে উল্লেখযোগ্য যে সকল উন্নয়ন হয় তার সময়কাল ছিল আধুনিক যুগ। এ ছাড়াও এটি আবিষ্কার এবং বিশ্বায়নের যুগে পরিনত হয়।ঠিক এই সময়ে, বিশেষ করে ইউরোপীয় ক্ষমতা এবং পরে তাদের উপনিবেশ বিশ্বের অন্যান্য স্থানে রাজনৈতিক, অর্থনৈতিক, এবং সাংস্কৃতিক উপনিবেশ স্থাপন শুরু করে।

                                     

2.2. আধুনিক যুগ গোড়ার দিকে

আধুনিক যুগ প্রথম দিকের সময়কাল নির্দেশ করে যাকে প্রথম দিকের আধুনিক যুগ হিসেবে বলা হয়। এর স্থায়ীত্ব কাল ছিল প্রায় ১৫০০ খ্রিষ্টাব্দ থেকে ১৮০০ খ্রিষ্টাব্দ পর্যন্ত প্রায় ১৮১৫। প্রথম আধুনিকতার যা অন্তর্ভুক্ত রয়েছে:

  • সংস্কার এবং বিপরীত সংস্কার.
  • পুঁজিবাদ
  • আবিষ্কারের যুগ
  • রেনেসাঁস

আধুনিক যুগের প্রথম দিকের গুরুত্বপূর্ণ ঘটনাবলি:

  • উদ্ভাবন ছাপাখানা
  • গৃহযুদ্ধ
  • সপ্তবর্ষের মহাযুদ্ধ

এক বিপ্লবের যুগ এই সময়কাল কে প্রভাবিত করে।শুরু হয় আমেরিকা ও ফ্রান্সের সেই বিদ্রোহ, এছাড়াও রাজনৈতিক পর্যায়ের অনেক পরিবর্তনও হয় যা পরবর্তীতে অন্যান্য দেশে আংশিকভাবে প্রভাব বিস্তারে চেষ্টা চালায় বিশেষ করে নেপলীয় যুদ্ধের উত্থানেপর এবং তাদের চিন্তা ও ধারণার উপরে প্রভাব পরে যা জাতীয়তাবাদ থেকে সৈন্যবাহিনী সাংগঠনিক ধারণা থেকে হয়।



                                     

3. বহিঃসংযোগ

সাধারণ
  • Vistorica – Timelines ইউরোপীয় আধুনিক ইতিহাস
  • জার্নাল সমসাময়িক ইতিহাস. ঋষি প্রকাশনা. ISSN - 1461-7250 প্রিন্ট করে 0022-0094
  • চীন এবং ইউরোপ, 1500-2000 এবং তার পরেও: কি আধুনিক?. কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়
  • সমসাময়িক ইতিহাস ইনস্টিটিউট চি. ohiou.edu
ভিডিও
  • Decolonization এবং জাতীয়তাবাদ জয়যুক্ত: ক্র্যাশ কোর্স বিশ্ব ইতিহাস #40 – YouTube
  • সামুরাই. একবার daimyo, ম্যাথু পেরি, এবং জাতীয়তাবাদ: ক্র্যাশ কোর্স বিশ্ব ইতিহাস #34 – YouTube
  • সাম্রাজ্যবাদ: ক্র্যাশ কোর্স বিশ্ব ইতিহাস #35 – YouTube
  • দ্বিতীয় বিশ্বযুদ্ধের: ক্র্যাশ কোর্স বিশ্ব ইতিহাস #38 – YouTube
  • যুক্তরাষ্ট্র বনাম সোভিয়েত ইউনিয়ন যুদ্ধ! কোল্ড ওয়ার: ক্র্যাশ কোর্স বিশ্ব ইতিহাস #39 – YouTube
  • পুঁজিবাদ ও সমাজতন্ত্র: ক্র্যাশ কোর্স বিশ্ব ইতিহাস #33 – YouTube
  • ফরাসি বিপ্লব: ক্র্যাশ কোর্স বিশ্ব ইতিহাস #29 – YouTube
  • হাইতির বিপ্লব: ক্র্যাশ কোর্স, বিশ্ব ইতিহাস, #30 – YouTube
  • ল্যাটিন আমেরিকান বিপ্লব: ক্র্যাশ কোর্স বিশ্ব ইতিহাস #31 – YouTube
  • কমিউনিস্টরা জাতীয়তাবাদীদের, এবং চীন এর বিপ্লব: ক্র্যাশ কোর্স বিশ্ব ইতিহাস #37 – YouTube
  • কয়লা, বাষ্প, এবং শিল্প বিপ্লব: ক্র্যাশ কোর্স বিশ্ব ইতিহাস #32 – YouTube
  • Archdukes, অসূয়া এবং বিশ্ব যুদ্ধ আমি: ক্র্যাশ কোর্স বিশ্ব ইতিহাস #36 – YouTube


                                     
  • আধ ন ক স হ ত য র ইত হ স আল ক ত য গ ইউর প শ র হয র ন স স স হ ত য ও প র রম ভ ক আধ ন ক স হ ত য র পর অষ ট দশ শত ব দ ত ব র ক য গ সম প ত র মধ য দ য
  • ধ র পদ পরবর ত য গ র ইত হ স এছ ড ও প র চ নক ল র পরবর ত য গ, প র চ ন পরবর ত য গ, অথব প র ক - আধ ন ক য গ ন ম পর চ ত হল এমন একট সময ক ল, য ট প র চ নক ল র
  • সহস র ব দ শত ব দ দশক প র ক - ইত হ স প র চ ন ইত হ স মধ যয গ আধ ন ক ব শ ব সমস ময ক ন র দ ষ ট ভ গ ল ক অবস থ ন, য মন মহ দ শ, দ শ ও শহরও ইত হ স অধ যয ন র ক ষ ত র ঐত হ স ক
  • স স থ গ ল ক আন তর জ ত ক ক র ড য ন য ন ত রণ করছ আধ ন ক প ন ট থলন র উৎপত ত ইত হ স অজ ন রয ছ অন যদ ক আধ ন ক অল ম প ক গ মস র প রত ষ ঠ ত ব য রন প য র দ য
  • ব ল দ শ র ষ ট র র ইত হ স জ নত হল দ খ ন যথ ক রম প ক স ত ন র ইত হ স ও ব ল দ শ র ইত হ স দক ষ ণ ভ রত, অব ভক ত ব ল ও পশ চ মবঙ গ র ইত হ স জ নত হল দ খ ন
  • শ ল পকল র ইত হ স বলত ন ন দন ক ব ভ ব - ব ন ময র উদ দ শ য ম ন ষ র দ ব র ন র ম ত স ই সমস ত দ শ যম ন বস ত র ইত হ সক ব ঝ য য গ ল র ম রফত ব ভ ন ন ধ রণ
  • ব শ ব র ইত হ স বলত এখ ন প থ ব ন মক গ রহ বসব সক র ম নবজ ত র ইত হ স ব ঝ ন হয ছ গ রহ হ স ব প থ ব র ইত হ স নয ম ন ষ র ইত হ স ম লত প র প রস তর য গ
  • আধ ন ক দর শন হল দর শন র একট শ খ য র ব ক শ ঘট ছ আধ ন ক ক ল ও এট আধ ন কত ব র স থ সম পর ক ত এট ক ন মতব দ ব শ ক ষ নয এক আধ ন কত র স থ ম ল ন
  • কস ভ এর ইত হ স প র শ ববর ত অঞ চলগ ল র ইত হ স র স থ জড ত কস ভ ন মট ক স ভ সমভ ম থ ক উদ ভ ত হয ছ য খ ন ক সভ র য দ ধ স র ব য এব অট ম ন স ম র জ য র
  • ভ রত য উপমহ দ শ র ব জ ঞ ন ও প রয ক ত র ইত হ স প র গ ত হ স ক স ন ধ সভ যত র সময থ ক ব দ যম ন আধ ন ক ক ল স ব ধ নত র পরবর ত সময ব জ ঞ ন ও প রয ক ত র
                                     

আছুমি

আছুমি বা খুদোমুনি, ইরানের উপগোষ্ঠী পার্সিয়ানদের অন্তর্ভুক্ত। এরা দক্ষিণ ইরানের ফর্স প্রদেশ এবং হর্মোজগান প্রদেশে বসবাস করে। এরা মূলত সুন্নি মুসলমান। সংখ্যালঘু শিয়া এদের মধ্যে দেখা যায়। এদের মধ্যে অনেকে পারস্য উপসাগরের দেশ সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, কাতার এবং ওমানে গিয়ে বসবাস করছে এবং সেখানে তাদেরকে আদিবাসী মনে করা হয়। এই লোকেরা আচুমি ভাষায় কথা বলে; যা আধুনিক ফারসির চেয়ে প্রাচীন পার্সির নিকটবর্তী।